ভুটানকে উড়িয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

ভুটানকে উড়িয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-০৯-২৭: ০২:০৩ পিএম

সাফের যুব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলো বাংলাদেশের যুবারা। অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনালে ভুটানকে ৪-০ গোলে হারিয়ে দিয়েছে লাল-সবুজের জার্সিধারীরা। নেপালের রাজধানী কাঠমান্ডু এএফএ স্টেডিয়ামে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল সোয়া এগারটায় মুখোমুখি হয় বাংলাদেশ-ভুটান। বাংলাদেশের হয়ে একটি করে গোল করেন তানভীর হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, মেরাজ হোসাইন এবং দীপক রায়।

শুরু থেকেই দারুণ গতি আর স্কিলের দেখা মেলে ফাহিম-আরাফাতদের। বিরতির আগেই ৩-০ গোলের লিড নেয় বাংলাদেশ। ম্যাচের ১৬ মিনিটের মাথায় প্রথম লিড নেয় বাংলাদেশ। ফ্রি-কিক থেকে উগে আসা বলে হেড করেন ডিফেন্ডার তানভীর হোসেন, ভুটানের জালে বল জড়ালে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে যায়। ম্যাচের ২৬ মিনিটের মাথায় লম্বা পাস থেকে বল পেয়ে ভুটানের গোলরক্ষককে পরাস্ত করেন বাংলাদেশের নাম্বার টেন ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিম। বাংলাদেশ ২-০ গোলের লিড নেয়। বিরতির আগে ম্যাচের ৩২ মিনিটের মাথায় দলের তৃতীয় গোলটি করেন মেরাজ হোসাইন। ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক জোড়ালো শটে গোলটি করেন এই ফরোয়ার্ড।

বিরতির পর কিছুটা ঝিমিয়ে পড়ে বাংলাদেশ। একেবারে শেষ দিকে ৮২ মিনিটের মাথায় গোলের সহজ সুযোগ নষ্ট করেন মেরাজ হোসাইন। দুই ডিফেন্ডারকে কাটিয়ে বল নিয়ে ঢুকলে ভুটানের গোলরক্ষককে একা পেয়েছিলেন। কিন্তু মেরাজ বল মেরে বসেন গোলরক্ষকের গায়ে। এই যাত্রায় কোনো স্কোর হয়নি বাংলাদেশের। যোগ করা অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে দলের চতুর্থ গোলটি করেন ডিফেন্ডার দীপক রায়। ডি-বক্সের বাইরে থেকে জোড়ালো এক শটে ভুটানের জালে বল জড়ান তিনি। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ৪-০ গোলের জয় নিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ।

প্রথম ম্যাচে কোচ পিটার টার্নারের শিষ্যরা শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। লঙ্কানদের বিপক্ষে ম্যাচে লাল-সবুজের জার্সিতে একটি করে গোল করেন তানভীর হোসেন, ফাহিম মোর্শেদ ও ফয়সাল আহমেদ ফাহিম।

ওদিকে, ভুটান সেমিতে পৌঁছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। নিজেদের প্রথম ম্যাচে নেপালকে উড়িয়ে দিয়েছে ৩-০ ব্যবধানে। মালদ্বীপের সঙ্গে ড্র করে সেমিতে ওঠে তারা।

এর আগে বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশকে হারানোর কোনও সুখস্মৃতি ছিল না ভুটানের। ক’দিন আগেও এএফসি কাপের অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ভুটানকে ৩-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশের কিশোরারা। সেই আত্মবিশ্বাস সঙ্গী করে মাঠে নামে লাল-সবুজের যুবারা।

গত দুই আসরেও জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। ২০১৫ সালে প্রথম আসরে ভুটানকে ২-১ গোলে এবং ২০১৭ সালে ভারতকে ৪-৩ ব্যবধানে হারিয়ে শুভসূচনা করেছিল বাংলাদেশ। প্রথম আসরে বাংলাদেশ তৃতীয় হয়েছিল আর পরের আসরে ফাইনালে নেপালের কাছে হেরে রানার্সআপ হয় লাল-সবুজের দলটি। এবার তৃতীয়বারের মতো সাফের এই টুর্নামেন্টে অংশ নেয় বাংলাদেশ। এবারও ফাইনালের মঞ্চে বাংলাদেশের যুবারা।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল