চবিতে ভর্তিযুদ্ধ রবিবার থেকে

চবিতে ভর্তিযুদ্ধ রবিবার থেকে

 ফিচার ডেস্ক
  ২০১৯-১০-২৬: ০৫:৩০ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ শুরু হচ্ছে রবিবার (২৭ অক্টোবর) থেকে। ভর্তি জালিয়াতি ঠেকাতে সব পরীক্ষা ক্যাম্পাসে এবং দুই শিফটে নেয়া হবে।

চলতি বছর ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় গতবারের তুলনায় ৩০ হাজার শিক্ষার্থী বেশি হওয়ায় দুটি ইউনিটের কিছু পরীক্ষা পার্শ্ববর্তী হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজে নেওয়া হবে।

রবিবার  থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষার উভয় শিফটের সময় ও রোল নম্বরের তালিকা প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। তবে প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা আগে আসন বিন্যাসের বিষয়টি ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

শিফট, রোল ও পরীক্ষার স্থান:
ভর্তি পরীক্ষার প্রথম দিন রোববার (২৭ অক্টোবর) ‘বি’ ইউনিটে ২০০০০১ রোল থেকে ২২১০০২ রোল পর্যন্ত শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ২২১০০৩ রোল থেকে ২৪২০০৪ রোল পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেওয়া হবে। ‘বি’ ইউনিটের দুই শিফটের সব পরীক্ষাই চবি ক্যাম্পাসে হবে। এই ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার ৪ জন। আর প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

সোমবার (২৮ অক্টোবর) ‘ডি’ ইউনিটের পরীক্ষায় প্রথম শিফটে ৫০০০০১ রোল থেকে ৫২২৬৩৪ রোল পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে ৫২৬৪৬০ রোল থেকে ৫৪৯০৯২ রোল পর্যন্ত পরীক্ষা চবি ক্যাম্পাসেই হবে। তবে প্রথম শিফটের ৫২২৬৩৫ রোল থেকে ৫২৬৪৫৯ রোল পর্যন্ত শিক্ষার্থীদের এবং দ্বিতীয় শিফটের ৫৪৯০৯৩ রোল থেকে ৫৫২৯১৭ রোল পর্যন্ত শিক্ষার্থীদের পরীক্ষা হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজে হবে। ‘ডি’ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৯১৭ জন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) ‘এ’ ইউনিটের পরীক্ষায় ১০০০০১ রোল থেকে ১০৬৮৫৯ রোল পর্যন্ত এবং ১১০৭৪২ রোল থেকে ১২৬৩৯০ রোল পর্যন্ত শিক্ষার্থীদের প্রথম শিফটে পরীক্ষা নেওয়া হবে।  ১২৬৩৯১ রোল থেকে ১৩৩২৪৯ রোল পর্যন্ত ও ১৩৭১৩২ রোল থেকে ১৫২৭৮০ রোল পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই দুই শিফটের সব পরীক্ষা চবি ক্যাম্পাসে হবে।

এছাড়া ১০৬৮৬০ রোল থেকে ১১০৭৪১ রোল পর্যন্ত শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১৩৩২৫০ থেকে ১৩৭১৩১ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটের পরীক্ষা হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজে হবে। ‘এ’ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৭৮০জন, যেখানে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন।

বুধবার (৩০ অক্টোবর) চবিতে ‘সি’ ইউনিটের আবেদনকারী মোট ১৪ হাজার ১ জনের পরীক্ষা হবে প্রথম শিফটে । ‘সি’ ইউনিটের প্রতি আসনে লড়বে ৩২ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ‘বি১’ উপ-ইউনিটে আবেদনকারী মোট ১ হাজার ৯৪২ জন শিক্ষার্থীর পরীক্ষা প্রথম শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬ জন শিক্ষার্থী।

একইদিন ‘ডি১’ উপ ইউনিটের আবেদনকারী ৩ হাজার ২২৬ জন শিক্ষার্থীর পরীক্ষা দ্বিতীয় শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন।

পরীক্ষার সময়:
প্রথম শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল ৯টা ৪৫ মিনিটে, OMR ফরম বিতরণ করা হবে সকাল ১০টা ১৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে সকাল ১১টায় এবং পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

এছাড়া দ্বিতীয় শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবে দুপুর ২টা ১৫ মিনিটে। OMR ফরম বিতরণ করা হবে ২টা ৪৫ মিনিটে। প্রশ্নপত্র প্রদান করা হবে ৩টা ৩০ মিনিটে এবং পরীক্ষা শেষ হবে বেলা ৪টা ৩০ মিনিটে।

প্রসঙ্গত, OMR পেপার দেওয়ার পর থেকে ১ ঘন্টা ৪৫ মিনিট শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে বাহিরে যাওয়ার সুযোগ নেই।

এবছরও চবির আইসিটি সেলের অধীনে থাকবে একটি এন্টিপ্রক্সি টিম। তারা ভর্তি জালিয়াতি রোধে সক্রিয় থাকবেন। পরীক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িতকরণে বাধ্যবাধকতা থাকছে না এবার। এছাড়া ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল