চট্টগ্রামেও মেট্রোরেল চলবে: ওবায়দুল কাদের

চট্টগ্রামেও মেট্রোরেল চলবে: ওবায়দুল কাদের

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১০-২৭: ০১:০২ পিএম

বন্দরনগরী চট্টগ্রামেও মেট্রোরেল করার ঘোষণা দিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এজন্য ফিজিবিলিটি স্টাডি হচ্ছে বলেও জানান মন্ত্রী। 
রবিবার (২৭ অক্টোবর) সকালে নগরীর আগ্রাবাদস্থ সড়ক ও জনপথ বিভাগের কার্যালয়ে প্রায় ৬শ কোটি টাকা ব্যয়ে ৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামের জন্য সুখবর আছে। প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার মতো চট্টগ্রামও মেট্রোরেলের অর্ন্তভূক্ত হবে।

চট্টগ্রাম বাণিজ্যিক নগরী, এই শহরের জনসংখ্যা বাড়ছে। শহরের উন্নয়নে ব্যাপকভাবে কানেকটিভিটি দরকার। মেট্রোরেল নির্মাণ করে এই শহরের গণপরিবহনে আমরা নতুন মাত্রা যোগ করতে চাই। এ ব্যাপারে প্রধানমন্ত্রী খুব সচেতন। সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইআরডিকে চিঠি দেয়া হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। 

এর আগে উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- প্রায় ৪৫৮ কোটি ব্যয়ে চট্টগ্রাম-রাঙামাটি জাতীয় মহাসড়ক (এন-১০৬) হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত ৪ লেনের প্রকল্প, এক কোটি টাকা ব্যয়ে ফটিকছড়ি সড়ক উপ-বিভাগ অফিস কাম পরিদর্শন বাংলো নির্মাণ প্রকল্প, শাহ আমানত সেতুর ইলেকট্রনিক্স টোল সিস্টেম ও ওজন স্কেলের কার্যক্রম, ৫ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কাপ্তাই আঞ্চলিক মহাসড়কের ৪৪তম কিলোমিটারে ৩১ দশমিক ৮২ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু প্রকল্প, সীতাকুণ্ডের বড় দারোগারহাট ওজন স্কেলের নবনির্মিত ৫ম লেনের কার্যক্রম।

এছাড়া প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে মইজ্জারটেক-বিএফডিসি-মৎসবন্দর ফেরিঘাট সড়কে ২টি পিসি গার্ডার সেতুর পুনঃনির্মাণসহ এক কিলোমিটার থেকে ৫ কিলোমিটার পর্যন্ত সেতু মজবুতকরণ, সম্প্রসারণ ও নতুন সড়ক নির্মাণ কাজ প্রকল্প এবং প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে কাশিমপুর-রেলওয়ে স্টেশন-বাগিচারহাট সড়কের ফ্লেক্সিবল পেভমেন্ট ও রিজিড পেভমেন্ট দ্বারা মান উন্নতীকরণ প্রকল্প।
এসময় রেলমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলয়াছ হোসাইন, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছনুল হায়দার চৌধুরী বাবুলসহ সড়ক বিভাগের উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল