মঈন উদ্দীন খান বাদল আর নেই

মঈন উদ্দীন খান বাদল আর নেই

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১১-০৭: ০৯:৪১ এএম

চট্টগ্রাম–৮ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য (এমপি) মঈন উদ্দীন খান বাদল আর নেই। চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (৭ নভেম্বর) ভারতের বেঙ্গালুরের নারায়ণ হৃদরোগ রিচার্স ইনইস্টিউট অ্যান্ড হাসপাতালে সকাল ৭টা ৪৫ মিনিটে তিনি মারা গেছেন।

এ তথ্য নিশ্চিত করেছেন তার ভাই মনির উদ্দিন খান।

আরও পড়ুন-   ডিসেম্বরের মধ্যে কিছু ন গইল্ল্যে আই যাইয়ুম গুই : এমপি বাদল

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেয়া মঈন উদ্দীন খান বাদল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কার্যকরী সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম ৮ আসনের তিনবার সংসদ সদস্য ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মৌলভী সৈয়দের সাথে কাজ করেছেন।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও তাঁর উল্লেযোগ্য অবদান ছিল।

বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামের অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মরহুম আহমদ উল্লাহ খানের পুত্র বাদলের জন্ম ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। মঈন উদ্দিন খান বাদল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) শরীফ-আম্বিয়া অংশের কার্যকরি সভাপতি ছিলেন। চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি 
 

সংসদ সদস্য ও জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন তিনি। একই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এদিকে, মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে আরো শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল

আরও পড়ুন