পর্যটকদের জন্য নিজ বাসভবনটি উন্মুক্ত করে দিতে চান এমপি কমল

পর্যটকদের জন্য নিজ বাসভবনটি উন্মুক্ত করে দিতে চান এমপি কমল

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১১-১২: ১১:৪৫ পিএম

বিশ্বের অন্যতম পর্যটন শহর কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের সেবা দিতে চান কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। ভর পর্যটন মৌসুমে যখন সাগর পাড়ের হোটেল-মোটেল এবং কটেজে থাকার স্থান সংকুলান হয় না তখন শহরের মাত্র ৮ মাইল দূরের রম্য ভূমি খ্যাত অপরুপ রামুর ওসমান ভবনটিতে ভ্রমণকারীদের স্বাগত জানাতে চান এমপি কমল। তিনি চান একজন এমপি’র বাসভবন হয়ে উঠুক কক্সবাজার ভ্রমণকারীদের এক মিলনক্ষেত্র।

যে রামুতে রয়েছে সম্রাট অশোকের নির্মিত বৌদ্ধ বিহার রাংকোট বনাশ্রম বৌদ্ধ বিহার এবং একই স্থানে রয়েছে সনাতন ধর্মাবলম্বীদের রামকোট তীর্থধাম। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কয়েকশ বছরের ইতিহাস-ঐতিহ্যের ধারক বাহক হিসাবে পরিচিত রামু বৌদ্ধ পল্লীর সীমা বিহারসহ ১০০ ফুট উচ্চতার সিংহ শয্যা গৌতম বুদ্ধ মুর্তি সহ সম্রাট শাহজাহানের স্মৃতি বিজড়িত শাহ সুজা রোড।

তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি কালের কণ্ঠকে বলেন, রামু উপজেলা সদরের আমার  নিজের বসত বাড়ি ওসমান ভবনটিতে থাকার সু-ব্যবস্থা রয়েছে। আমি কক্সবাজারের পর্যটনের আরো বিকাশের কথা ভেবে পর্যটকদের বিনামূল্যে আতিথেয়তা দিতে প্রস্তুত আমার বাড়িটিতে। 

চলমান পর্যটন মৌসুমেই কক্সবাজারে আগত পর্যটকদের থাকার সুবিধার কথা চিন্তা করে এমপি কমল এমন উদ্যোগ নেন। এমপি কমল জানান, তাঁর বসত বাড়ি ওসমান ভবন কক্সবাজার শহরের ৮ মাইল পূর্বে দেশের অন্যতম পুরাকীর্তির শহর রামু উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত। 

রামু উপজেলা পরিষদের পার্শ্বে মনোরম পরিবেশে অবস্থিত সুবিশাল ভবনে এসি/ননএসিসহ বেশ কয়েকটি অত্যাধুনিক কক্ষ রয়েছে। শতাধিক পর্যটকের রাত্রি যাপনের সাথে গাড়ি পার্কিং এর জন্য রয়েছে বিশাল আঙিনা। সেমিনারের সুবিধার্থে ভবনের নীচ তলায় রয়েছে পরিপাটি হলরুম। সাথে রয়েছে শতাধিক লোকের ডাইনিং সুবিধাও। বিশাল আঙিনায় বড় আঙ্গিকে যে কোন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করতে পারবে ভ্রমণ পিপাসু পর্যটকরা। 

এমপি কমল জানান, পর্যটন শহর কক্সবাজার জেলার মাঝামাঝি স্থানে রামু উপজেলা অবস্থান করায় জেলার যেকোন উপজেলার পর্যটন স্পট পরিদর্শনে রয়েছে যাতায়াতের সহজ সুবিধা। ‘ওসমান ভবন’ একজন এমপির বাড়ি হলেও সাধারণ মানুষের পদচারণায় মুখরিত। গত কয়েক বছর ধরে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছেন এমপি কমল নিজেই। বাড়িটির নিরাপত্তায় সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্ধারা নিয়ন্ত্রিত। 

এ ব্যাপারে এমপি কমল আরো জানান, পর্যটন মৌসুমে কক্সবাজার জেলায় বিপুল সংখ্যক পর্যটকের ঢল নামে। এসময় অনেকেই হোটেল কক্ষ না পেয়ে বিড়ম্বনায় পড়েন। কক্সবাজারের পাশাপাশি রম্যভূমি রামুর দৃষ্টিনন্দন বৌদ্ধবিহার গুলো এখন পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। কক্সবাজারে আগত পর্যটকেরা যেন কোনো অসুবিধায় না পড়েন সেই জন্য রামুর মণ্ডলপাড়াস্থ ওসমান ভবন উম্মুক্ত করে দেওয়া হয়েছে। 

কক্সবাজারে যারা হোটেল কক্ষ পাবেন না তাঁরা সেখানে গিয়ে অনায়াসে বিনামূল্যে থাকতে পারবেন। তাঁদের জন্য ফ্রি খাবারেরও ব্যবস্থা রয়েছে। নিয়োজিত থাকবে প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক। পর্যটকদের ওসমান ভবনে আতিথেয়তা গ্রহন করতে যোগাযোগের সুবিধার জন্য এমপি কমল মোবাইল নম্বরও ০১৩১০০৬০২৩৭ দিয়েছেন।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত মরহুম ওসমান সরওয়ার আলম চৌধুরীর সুযোগ্য সন্তান হচ্ছেন কক্সবাজার সদর আসনের দুইবারের নির্বাচিত এমপি সাইমুম সরওয়ার কমল। 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল