ঝাঁজ কমছে পেঁয়াজের

ঝাঁজ কমছে পেঁয়াজের

 ফিচার ডেস্ক
  ২০১৯-১১-১৮: ০৬:৩২ পিএম

ঝাঁজ কমতে শুরু করেছে পেঁয়াজের। চট্টগ্রামের খাতুনগঞ্জে পাইকারিতে কেজি প্রতি দাম কমেছে ৫০ থেকে ৮০ টাকা পর্যন্ত। সরবরাহ বৃদ্ধি আর চাহিদা কমে যাওয়ায় এমন পরিস্থিতি। তবে এরপরও খুব একটা বিক্রি হচ্ছে না পেঁয়াজ। পাইকাররা বলছেন, খুচরা বিক্রেতারা এখন অল্প পরিমাণে পেঁয়াজ কিনছে। ফলে অনেকটাই ক্রেতাশূন্য খাতুনগঞ্জ। আর এমন ধারা অব্যাহত থাকলে শিগগিরই পেঁয়াজের দাম অনেকটাই সহনীয় পর্যায়ে পৌঁছাবে।

হঠাৎই বদলে গেছে দৃশ্যপট। ঝাঁজ কমতে শুরু করেছে পেঁয়াজের। পাইকারিতে কেজি প্রতি দাম পড়েছে ৫০ থেকে ৮০ টাকা পর্যন্ত। রোববার থেকে দেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দামে ভাটার টান লাগলেও সোমবার তা জোরালো হয়।

মিয়ানমারের পেঁয়াজের দাম ৫০ থেকে ৭০ টাকা কমে বিক্রি হয় সর্বোচ্চ দেড়শ টাকায়। আর মিশর, তুরস্ক এবং চীনের পেঁয়াজের দাম কেজিতে ৭০-৮০ টাকা কমে ঠেকে ১শ ১০-২০ টাকায়।

উর্ধগতির এমন ধারা নিম্নমুখী হলেও তার খুব একটা ইতিবাচক প্রভাব ফেলতে পারেনি বেচাকেনায়। কারণ অনেকটাই কম ক্রেতার সংখ্যা। অস্বাভাবিক দামের কারণে কয়েকদিন ধরে চাহিদা কমে যাওয়া এবং সরবরাহ বাড়ার ফলে এমন পরিস্থিতি বলছেন বিক্রেতারা। এদিকে, সোমবার খাতুনগঞ্জে প্রায় ৩০ ট্রাক পেঁয়াজ পৌঁছার কথা জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

চট্টগ্রামের খাতুনগঞ্জের হামিদ উল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম আরো সহনীয় পর্যায়ে নেমে আসবে।   

সরবরাহ বাড়লে এবং চাহিদা সীমিত রাখা গেলে পেঁয়াজের বাজারের অস্থিরতা শিগগিরই দূর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল