আর কতদিন অপরের ব্যবহৃত গাড়ি ব্যবহার করবে এ দেশের মানুষ?

আর কতদিন অপরের ব্যবহৃত গাড়ি ব্যবহার করবে এ দেশের মানুষ?

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১১-২৮: ০৬:০৪ পিএম

কম টাকায় দেশে তৈরি নতুন গাড়ি না কিনে বেশি টাকা খরচ করে পরিবেশ ধ্বংসকারী বিদেশি পুরনো গাড়ি কেনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

বৃহস্পতিবার দুপুরে নগরের জিইসি কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী তৃতীয় পিএইচপি মোটর ফেস্ট ২০১৯ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য আমরা স্বাধীন দেশের পতাকা পেয়েছি। সেই স্বাধীন দেশের মানুষ আর কতদিন অপরের ব্যবহৃত গাড়ি ব্যবহার করবে? সেই প্রশ্নটা আপনাদের কাছে রেখে গেলাম।

তিনি বলেন, স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম নতুন গাড়ি আমরাই তৈরী শুরু করেছি আপনাদের দোয়ায়। প্রোটনের সঙ্গে পিএইচপির চুক্তি সই অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির বললেন, বর্তমান বিশ্বে ১৪টি দেশ নতুন গাড়ি তৈরী করে। শুধুমাত্র মুসলিম দেশ হিসেবে রয়েছে মালয়েশিয়া। মাহাথির বললেন, আমি দোয়া করি, মুসলিম দেশগুলোর মধ্যে গাড়ি তৈরীকারক দ্বিতীয় দেশ হবে বাংলাদেশ। আর এই প্রতিষ্ঠান হবে পিএইচপি ফ্যামিলি। এটা আমাদের গর্ব, অহংকার। আমাদের স্লোগান- আমাদের রাস্তায় আমাদের গাড়ি, থাকবে সবার বাড়ি বাড়ি।

পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান বলেন, বিদেশে যেসব গাড়ি চলতে পারে না। পরিবেশের জন্য নিরাপদ না, তারা যেসব গাড়ি ধ্বংস করে, সেই গাড়িগুলো বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত পুরনো গাড়ি দিয়ে আমাদের পরিবেশ বিষাক্ত করছে। জাপানে যে গাড়ি চলতে পারবে না সে গাড়ি আজকে আমরা ব্যবহার করি।

‘আমাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা স্বাধীনতার পর বিদেশিরা নিয়ে যাচ্ছে পুরনো গাড়ি দিয়ে। কী পরিমাণ টাকা নিয়ে যাচ্ছে সেটা লিখে প্রকাশ করা যাবে না। বর্তমানে একটি অটোরিকশার দাম ১৪ লক্ষ টাকা, আর পিএইচপি ফ্যামিলি আপনাদের সামনে জিরো মাইলেজ সম্পূর্ণ নতুন গাড়ি ১৪ লক্ষ ৯৯ হাজার টাকায় দিচ্ছে। আমাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা আমরা আর কতদিন বিদেশিদের দিয়ে দেব?’ বলেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

তিনি বলেন, আমাদের নিজেদের তৈরি, আমাদের অহংকার, আমাদের বাংলাদেশের তৈরি গাড়ি প্রোটন। বাংলাদেশের জন্য জাতির পিতা আমাদের দিয়েছেন স্বাধীনতা। সেই স্বাধীন বাঙালিদের অর্থনৈতিক সমৃদ্ধি পরের কাছে ধার করতে যাবো না। আমরা যে প্রোটন গাড়ি দিচ্ছি, এটা পাঁচ বছরের জন্য গ্যারান্টি-ওয়ারেন্টিও দিচ্ছি। কেন পুরনো গাড়ি আপনারা আজকে বেশি দামে কিনছেন, গ্যারান্টি-ওয়ারেন্টি ছাড়া। আমাদের প্রত্যেকটি গাড়ি তিন থেকে ৫ বছরের গ্যারান্টি-ওয়ারেন্টি আছে। এর চেয়ে দামে সাশ্রয়ী, এর চেয়ে বড় সুযোগ আর পাবেন না। 

তিনি আরো বলেন, স্বাধীনতার পর থেকে এই বিদেশি কোম্পানীগুলো পুরনো গাড়ি এনে আমাদের রক্ত চুষে খাচ্ছে। এটা বন্ধ করতে হবে। আপনারা ভাবুন, কিভাবে আমাদের মূল্যবান বৈদেশিক মুদ্রা বাইরে চলে যাচ্ছে। আমাদের দেশ আরো উন্নত হবে, আরো উন্নয়ন হবে, যদি আমরা এ ব্যাপারে সচেতন হই। এতদিন যারা পুরনো গাড়ির ব্যবসা করেছেন, আমরা আপনাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি, এখন থেকে পুরনো গাড়ি বাদ দিয়ে আমাদের নতুন গাড়ির ব্যবসা শুরু করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত আমির ফরিদ আবু হাসান বলেন, গতকাল আমি পিএইচপির কারখানা পরিদর্শন করেছি। গাড়ি তৈরিতে পিএইচপির প্রযুক্তি, দক্ষতা দেখে আমি মুগ্ধ। আমি আশা করছি, বাংলাদেশের রাস্তায় অনেক অনেক প্রোটন গাড়ি থাকবে এবং পিএইচপি আরো উন্নতি করবে।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, পিএইচপি অটোমোবাইলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ, কানাডা প্রবাসী মাসুদুর রহমান, শেঠ প্রপার্টিজের চেয়ারম্যান সোলায়মান আলম শেঠ, ওয়ার্ড কাউন্সিলর মোরশেদুল আলম, জিইসি কনভেনশন সেন্টারের ব্যবস্থাপক এআর শামীম উদ্দিন, উইজার্ড শো-বিজের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান রাসেল, পাঠাও'র চট্টগ্রাম ও সিলেট রিজিওনাল হেড ইশফাক চৌধুরী ও দারাজের সিনিয়র মার্কেটিং এক্সিকিউটিভ ইবতেসাম ইসলাম প্রমুখ।

তিন দিনব্যাপী তৃতীয় পিএইচপি মোটর ফেস্ট ২০১৯- উৎসবে থাকবে মোটর বাইক শোভাযাত্রা, স্টান্ট শো, টেস্ট রাইড ও লাইভ কনসার্ট। ফেস্টে থাকবে দেশি বিদেশি বিভিন্ন ব্রান্ডের নামীদামি গাড়ি ও মোটর বাইক। প্রতিদিন বিকেলে ঢাকা ও চট্টগ্রামের কয়েকটি জনপ্রিয় ব্যান্ড নিয়ে থাকবে লাইভ কনসার্ট। যা চলবে প্রতিদিন রাত ১০টা পর্যন্ত। ব্যান্ড সংগীত পরিবেশন করবে আসওয়াদ, আর্ক, বে অব বেঙ্গল, তীরন্দাজ, স্টোন, উন্মাদ, ম্যাট্রিক্যাল, থাউজেন্ড ডায়াস, হেমারন, ওয়ান ক্লাউড, ইলেকট্রিক্যাল ফোর্স ও ডিস মেলোডিয়া।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক দেশের স্বনামধন্য শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলি। ইভেন্টের দায়িত্বে থাকছে উইজার্ড শো-বিজ। পাওয়ার্ড বাই হিসেবে থাকবে অনলাইন মার্কেটিং দারাজ ও পরিচিত রাইড পাঠাও। অনুষ্ঠানের টিকিট পাওয়া যাবে ভেন্যু কাউন্টারে। ৫০ টাকার টিকিটের সঙ্গে ফিজি আইচ টি ফ্রি।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল