মুক্তিযুদ্ধের বিজয়মেলা রবিবার থেকে

মুক্তিযুদ্ধের বিজয়মেলা রবিবার থেকে

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১১-৩০: ০৫:৫৭ পিএম


চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘মুক্তিযুদ্ধের বিজয় মেলা’ শুরু হচ্ছে কাল (রবিবার) থেকে। মাসব্যাপী ৩১তম এই বিজয়মেলার সূচনা করবেন মেলার প্রধান পৃষ্ঠপোষক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।  উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি ও মহিউদ্দিনের সহধর্মিণী হাসিনা মহিউদ্দিন। এর মধ্য দিয়ে আউটার স্টেডিয়ামে শুরু হবে মাসব্যাপী পণ্যমেলার।

১০ ডিসেম্বর বিকেলে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম চত্বরে বিজয় শিখা প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শুরু হবে সাতদিনের ‘মুক্তিযুদ্ধে স্মৃতিচারণ’ অনুষ্ঠান। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এতে প্রধান অতিথি থাকবেন। বিজয় মঞ্চে স্মৃতিচারণের পাশাপাশি প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 

 

শনিবার (৩০ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের পক্ষে এসব তথ্য জানান, পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছ।

তিনি বলেন, ১৬ ডিসেম্বর সকাল ৯টায় এম এ আজিজ স্টেডিয়াম চত্বর থেকে বের হবে বিজয় র‌্যালি। এতে নেতৃত্ব দেবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

সংবাদ সম্মেলনে গতবারের পাল্টা কমিটির বিষয়ে মোহাম্মদ ইউনুছ বলেন, ‘আমাদের মধ্যে কোনো গ্রুপিং নেই। যারা বাংলাদেশের স্বাধীনতা, বঙ্গবন্ধুর আদর্শ এবং শেখ হাসিনা নেতৃত্বে বিশ্বাস করে তারা প্রত্যেকে বিজয় মেলার সঙ্গে সম্পৃক্ত আছে। আর যারা জিয়া-এরশাদের পদলেহন করেছে, তারা আমাদের সঙ্গে নেই। আমরা গ্রুপিংয়ে বিশ্বাস করি না।'

১৯৮৯ সালে চট্টগ্রামে প্রথম মুক্তিযুদ্ধের বিজয় মেলা আয়োজন করা হয়। এরপর থেকে এ বি এম মহিউদ্দিন চৌধুরীর উদ্যোগে আওয়ামী লীগ নেতা এবং মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গঠিত ৭৪ সদস্যের কমিটি প্রতি বছর বিজয় মেলা আয়োজন করে আসছিল। পরে এই মেলা সারাদেশে ছড়িয়ে পড়ে। 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বদিউল আলম, জাহাঙ্গীর চৌধুরী, আবু তাহের, আহমদুর রহমান ছিদ্দিকী, মেলা পরিষদের যুগ্ম মহাসচিব চন্দন ধর ও মশিউর রহমান।
 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল