অগ্নিকাণ্ড রোধে নাগরিক উদ্যোগ'র পদযাত্রা

অগ্নিকাণ্ড রোধে নাগরিক উদ্যোগ'র পদযাত্রা

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১২-০১: ০৫:৩৮ পিএম

আসন্ন শীত মৌসূমে অগ্নি দূর্যোগ নিয়ে সচেতনতা তৈরীর লক্ষে পদযাত্রা ও প্রচারপত্র বিলি করেছে নাগরিক উদ্যোগ। এতে অংশ নিয়ে অগ্নিকাণ্ড রোধে আগাম সতর্কতা অবলম্বন করার জন্য নগরবাসীর প্রতি আহবান জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

রোববার (১ ডিসেম্বর) নগরের কোতোয়ালী মোড় থেকে এ নাগরিক পদযাত্রা শুরু হয়ে পাথরঘাটা ব্রিক ফিল্ড রোড চত্বরে গিয়ে শেষ হয়।

এসময় নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, “আগুন সভ্যতার একটি অনস্বীকার্য আবিস্কার। আগুনের আবিষ্কার মানুষকে নতুন দিগন্তের সূচনা এনে দিয়েছিল প্রাচীন সমাজে। জীবনের প্রতিটি ক্ষেত্রে আগুন একটি অপরিহার্য উপাদান। কিন্তু এর একটু ভুল ব্যবহার এবং অসচেতনতার কারণে ঘটে যেতে পারে চরম দুর্ঘটনা, যার ফলাফল বয়ে বেড়াতে হয় আজীবন। সামনে আসছে শুস্ক মৌসুম। প্রতিবছরই এ মৌসুমে আগুন লেগে জনসাধারনের জান মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আমরা একটু সচেতন হলেই কিন্তু আগুনের ভয়াবহতা থেকে নিজেকে এবং প্রতিবেশীকে বাঁচাতে পারি। আমাদের মনে রাখতে হবে আগুন শুধু ধ্বংসই করে না, মানুষের মৃূত্যুও ডেকে আনে।”

এ সময় সংঘটনটির পক্ষ থেকে নাগরিকদের উদ্দ্যেশ্যে ১২ দফা করনীয় তুলে ধরা হয়।

উল্লেখ যোগ্য দফা গুলো হলো - ঘরের বৈদ্যুতিক সংযোগ এবং সার্কিট অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা নিয়মিত পরীক্ষা করুনো, রাতে ঘুমোতে যাওয়ার আগে গ্যাসের চুলা বন্ধ আছে কি-না পরীক্ষা করা, শিশুদের কাছ থেকে দিয়াশলাই এবং লাইটার নিরাপদ দুরত্বে রাখা, শীতকালে কোন অবস্থাতেই গ্যাসের চুলার উপর ভিজা কাপড়, ন্যাকড়া শুকাতে না দেওয়া, যে সব দোকানে গ্যাসের সিলিন্ডার বিক্রয়ের অনুমতি নেই সে সব দোকানদাররা গ্যাস সিলিন্ডার বিক্রয় থেকে বিরত থাকা, অগ্নিকান্ড থেকে প্রাথমিকভাবে রক্ষা পেতে বাসা বাড়ীতে পর্যাপ্ত পানি, বালি এবং অগ্নি নির্বাপক সরঞ্জাম প্রস্তুত রাখা

এ সময় পদযাত্রা থেকে বিদ্যুৎ, ওয়াসা ও গ্যাস ডিস্ট্রিবিউশনসহ নগরে সেবা দানকারী বিভিন্ন সংস্থা ও প্রতিষ্টানকে নিয়মিত তাদের সঞ্চালন লাইনসমূহ পরীক্ষা নিরীক্ষা করার অনুরোধ জাননো হয়।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান চৌধুরী, রাজনীতিবিদ হাজী মো.  ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, নাগরিক উদ্যোগের সদস্য সচিব হাজী মোঃ হোসেন, সাইদুর রহমান চৌধুরী, মো. নিজাম উদ্দিন, নগর যুবলীগের যুগ্ম-আহবায়ক মাহবুবুল হক সুমন, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ কমিটির সাবেক সহ-সম্পাদক শওকত হোসাইন প্রমূখ।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল