অপেক্ষা শুধু এক কেজি পেঁয়াজের…

অপেক্ষা শুধু এক কেজি পেঁয়াজের…

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১২-০২: ০৪:৫২ পিএম

আজ সোমবার পর্যন্ত বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২২০ ছাড়িয়েছে। বিপরীতে টিসিবি ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করছে প্রতি কেজি ৪৫ টাকায়। তাই তুলনামূলক কম দামে টিসিবির পেঁয়াজ কিনতে সাধারণ মানুষ ভিড় করছেন।

পরিস্থিতি এমন ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে পেঁয়াজ বিক্রেতাদের। একজন ক্রেতাকে এক কেজির বেশি পেঁয়াজ দেওয়া হচ্ছে না। তবুও সেই এক কেজি পেঁয়াজের জন্য ক্রেতারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকছেন। অনেক ক্ষেত্রে পেঁয়াজ পেতে রীতিমতো কসরত করতে হয়েছে ক্রেতাদের।

সোমবার (০২ ডিসেম্বর) নগরের জামালখানসহ মোট পাঁচটি পয়েন্ট পেঁয়াজ বিক্রি করেছে টিসিবি। প্রতিটি পয়েন্টে ছিলো পেঁয়াজের জন্য এমন হাহাকার।

সরেজমিনে দেখাগেছে, কেও রিকশা চালক, কেও অটোরিকশা চালক বা আরো নিম্ন আয়ের মানুষ। তাদের সঙ্গে লাইনে দাঁড়িয়েছেন স্কুল শিক্ষক থেকে অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারীরাও। কোনো ভেদাভেদ নেই। সবাই এক সারিতে দাঁড়িয়েছেন এক কেজি পেঁয়াজ কেনার জন্য।

এই চিত্র সোমবার দুপুরে চট্টগ্রাম মহানগরীর জামালখান এলাকার। টিসিবি উদ্যোগে সরকার নির্ধারিত ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল ট্রাকের করে। প্রত্যেকে এক কেজি করে পেঁয়াজ কেনার সুযোগ পাচ্ছেন। কিন্তু দীর্ঘ সারিতে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে এক থেকল দেড় ঘণ্টা সময় লেগে যাচ্ছে।

পেঁয়াজ কিনতে লাইনে দাঁড়ানো একটি মাল্টিপারপাস কোম্পানীর কর্মকর্তা নাছির বলেন,  লাইনে দাঁড়িয়ে হলেও যদি এক কেজি পেঁয়াজ পাওয়া যায় তা সংসারের জন্য খুব প্রয়োজন। খোলা বাজারে ২২০ টাকার নিচে পেঁয়াজ নেই। এত দামে পেঁয়াজ কিনে নিত্য রান্নার প্রয়োজন সামাল দেয়া সম্ভব হয় না।

হাটহাজারী থেকে থেকে আসা জুনায়েদ নামে এক ক্রেতা জানান, হাটহাজারী থেকে শহরে কাজে এসেছিলেন তিনি। পথে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করতে দেখে তিনি এক কেজি পেঁয়াজ কিনেছেন। বাজারমূল্যের চেয়ে ১৫০ টাকা কমে পেঁয়াজ কিনতে পেরে তিনি খুশি।

টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের অফিসপ্রধান জামাল উদ্দিন আহমেদ জানান, পনগরের কোতোয়ালি, দামপাড়া, বন্দর থানা, হালিশহর থানা, পাহাড়তলী থানা ও বায়েজিদ বোস্তামী থানার আশপাশে ট্রাকে করে ডিলারেরা পেঁয়াজ বিক্রি করেছেন। প্রতিটি ট্রাকে এক টন করে ছয় টন পেঁয়াজ বরাদ্দ দেওয়া হয়েছে। প্রত্যেক ক্রেতা এক কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন। প্রতি কেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল