আমিন জুটমিলে পাট মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ, বিক্ষোভ

আমিন জুটমিলে পাট মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ, বিক্ষোভ

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১২-০৩: ০৪:২৮ পিএম

বকেয়া মজুরি পরিশোধ, জাতীয় মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী’র কুশপুত্তলিকা দাহ করেছেন আন্দোলনরত পাটকল শ্রমিকরা। 

আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ছয়টা থেকে চট্টগ্রামের আমিন জুটমিলের সামনে জড়ো হতে থাকেন শ্রমিকেরা। এরপর তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।সমাবেশ থেকে সিবিএ নেতারা অনশনের ঘোষণা দেন, পরে বিক্ষোভ মিছিল এবং  বস্ত্র ও পাট মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করা হয়।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন আমিন জুট মিল শ্রমিক কর্মচারী পরিষদের সভাপতি আরিফুর রহমান, মো. মোস্তফা, শামসুল আলম, কামাল উদ্দিন প্রমুখ।

আরিফুর রহমান বলেন,  ‘জাতীয় মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে যাচ্ছি। এ বিষয়ে বেশ কয়েকবার আমরা বস্ত্র ও পাট মন্ত্রীর কাছে গিয়েছি। কিন্তু তার কথা বার্তায় মনে হয়েছে তিনি পাট শিল্প রক্ষা আন্তরিক নন। মূলত তিনি একজন প্লাস্কি ব্যবসায়ি, তাই উনাকে পাট শিল্প রক্ষায় কোনো উদ্যোগ নিতে দেখতে পাচ্ছিনা।’

তিনি জানান, আমাদের কোনো দাবিই পূরণ হয়নি। গত রমজানেও আমরা আন্দোলন করেছি। সরকারি ও অন্যান্য করপোরেশনের কর্মচারীরা পেয়েছেন জাতীয় মজুরি কমিশন ২০১৫ স্কেল। ৫ বছর অতিক্রান্ত হচ্ছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা পাননি। আমরা যে ন্যূনতম মজুরি পাই তাও ১০ সপ্তাহ পর্যন্ত বকেয়া। অনেক শ্রমিক অবসরে গেলেও তাদের এককালীন পাওনা পাননি। মানবেতর জীবনযাপন করছেন তারা। এমনকি পাওনা ছাড়াই অনেক শ্রমিক মারা গেছেন, মারা গেছেন তাদের নমিনিও।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল