চট্টগ্রাম ও ফিলিপাইনী চেম্বারের মধ্যে সমঝোতা স্বারক চুক্তি

চট্টগ্রাম ও ফিলিপাইনী চেম্বারের মধ্যে সমঝোতা স্বারক চুক্তি

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-১২-০৪: ০৬:২৬ পিএম

চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও ফিলিপাইনের চেবু চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির মধ্যে  দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং বেসরকারী খাতের উন্নয়নে এক সমঝোতা স্বারক চুক্তি হয়েছে। গত ০৩ ডিসেম্বর পররাষ্ট্র মন্ত্রাণালয়ে অনুষ্ঠিত চুক্তিতে চিটাগং চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম ও চেবু চেম্বারের পক্ষে ফিলিপাইনের এশিয়া ও প্যাসিফিক এ্যাফেয়ার্স এর ইনচার্জ ও সাবেক রাষ্ট্রদূত ম্যায়নার্দো এলবি. মন্টিলেগ্রি স্বাক্ষর করেন। 
এ সময় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের সেক্রেটারী মাসুদ বিন মোমেন, ম্যানিলাস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়ামসহ উভয় সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও চেম্বারের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চিটাগং চেম্বার সভাপতি বলেন- ফিলিপাইনের  সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাণিজ্যিক সম্ভাবনা থাকা সত্তে¡ও ব্যবসা এবং বিনিয়োগ কাঙ্খিত পরিমানে বৃদ্ধি পায়নি। চেম্বার সভাপতি বিদেশী বিনিয়োগ আকর্ষণে বর্তমান ব্যবসা ও বিনিয়োগবান্ধব সরকারের গৃহীত নীতিমালা এবং প্রণোদনামূলক সুযোগ-সুবিধা অবহিত করতঃ বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কসহ  চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ফিলিপাইনের বিনিয়োগ কামনা করেন। মাহবুবুল আলম বাংলাদেশের উন্নত মানের চাল, আলু, ফলমূল, ঔষধ, প্রক্রিয়াজাত খাদ্যসামগ্রী যাতে সহজে ফিলিপাইনের বাজারে প্রবেশ করতে পারে এ ব্যাপারে প্রতিনিধিদলের সহায়তা কামনা করেন। তিনি এ সমঝোতা স্বারক চুক্তির মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ী সমাজ তথা বেসরকারী খাত লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিনিধিদলনেতা ম্যায়নার্দো এলবি.মন্টিলেগ্রি বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করে বলেন-বাংলাদেশ হতে যাচ্ছে এশিয়ার অন্যতম অর্থনৈতিক সুপার পাওয়ার। তিনি এদেশের অর্থনীতির অদম্য অগ্রযাত্রার ঈর্ষান্বিত সাফল্য ফিলিপাইনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করছে বলে জানান। ম্যায়নার্দো বন্দরনগরী চেবু ও চট্টগ্রামের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নের উপর গুরুত্বারোপ করে বেসরকারী খাতের কল্যাণে ব্যবসায়ীদের যোগাযোগ বৃদ্ধিতে চিটাগাং চেম্বারের সহযোগিতা কামনা করেন। 
 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল