আইসিজে’র রায়ের অপেক্ষায় রোহিঙ্গারা

আইসিজে’র রায়ের অপেক্ষায় রোহিঙ্গারা

 বিশেষ সংবাদদাতা
  ২০১৯-১২-১৩: ০৫:২৩ পিএম

নেদারল্যান্ডের হেগ শহরের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলার শুনানি শেষ হয়েছে। 

তবে এই রায় ঘিরে রোহিঙ্গাদের মধ্যে উত্তেজনা চলছে। এই রায়ের মাধ্যমেই তারা ন্যায়বিচার পাওয়ার আশা করছেন। আদালতে ন্যায়বিচার নিশ্চিত হলে নাগরিকত্ব ফিরে পাওয়াসহ মিয়ানমারে ফিরতে পারবেন তারা। 

২০১৭ সালের আগস্টে রাখাইনে রক্তাক্ত এক সামরিক অভিযান চালিয়ে প্রায় ৮ লাখের বেশি মানুষকে দেশ ত্যাগে বাধ্য করে মিয়ানমার সেনাবাহিনী। এর আগে এ দেশে বসবাস করা করে আসছিলেন আরও কয়েকলাখ রোহিঙ্গা। সব মিলিয়ে সীমান্তবর্তী জেলা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি শিবিরে ১১ লাখেরও বেশি রোহিঙ্গার বসবাস। এছাড়া, গত ৭০ বছর ধরে রোহিঙ্গাদের উপর চলমান জাতিগত নির্যাতন-নিপীড়নের অভিযোগে মিয়ানমারকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো সম্ভব হয়নি। কিন্তু এবার ওআইসিসহ আন্তর্জাতিক মহলের তৎপরতায় মিয়ানমারকে বিচারের মুখোমুখি করানো সম্ভব হয়েছে।

আদালতে গণহত্যার স্বপক্ষে বিভিন্ন তথ্য-প্রমাণসহ স্বাক্ষ্য দিতে আইসিজে’তে গেছেন কক্সবাজারের উখিয়ার ক্যাম্প থেকে রোহিঙ্গাদের ৩ জনের একটি প্রতিনিধি দল।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল