ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হলে যা করবেন

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হলে যা করবেন

 চট্টগ্রাম২৪ ডেস্ক
  ২০১৯-১২-১৫: ১১:২৪ এএম

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এখন আর শুধু যোগাযোগ রক্ষার কাজেই আটকে নেই। এটি হয়ে উঠেছে অনেকের জীবিকার প্লাটফর্ম। ফেসবুকের মাধ্যমে আমরা বিশ্বের প্রায় সব কিছুর সঙ্গেই সংযোগ রাখতে পারছি। 

 এর প্রয়োজনীয়তা ও জনপ্রিয়তা তুঙ্গে। সব বয়সের মানুষই ফেসবুক ব্যবহার করছেন। তবে তরুণ প্রজন্ম এটি বেশি ব্যবহার করছে। ফেসবুকের এই অ্যাকাউন্টটি আপনার আইডেন্টিটি হয়ে উঠেছে। আর তাই ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে সচেষ্ট হতে হবে। এজন্য যা করবেন: 

আমাদের অসচেতনতার সুযোগ নিয়ে অনেকে ফেসবুকে বন্ধু না হয়েও সব তথ্য (প্রোফাইল ইনফো) এবং ছবি দেখতে পারে। এসব সমস্যার সমাধান সহজেই করা যায়। 
এজন্য আমাদের গোপনীয়তায় কিছু পরিবর্তন আনতে হবে।

ফ্রেন্ড লিস্টে গিয়ে প্রাইভেট গ্রুপিংয়ের মাধ্যমে নতুন লিস্ট তৈরি করে ফেসবুকে বন্ধুদের তালিকা আলাদা করা যায়। পরিবার, স্কুল, কলেজ বা অফিসের বন্ধুদের তালিকা আলাদা রাখলে সবারই নিরাপত্তা নিশ্চিত হয়। 

ফেসবুকের সার্চ অপশন ব্যবহার করে সহজেই মানুষকে খুঁজে পাওয়া যায়। তবে এটি বন্ধ করা যায়, এমনকি ব্যবহারকারী যে নেটওয়ার্কের সদস্য, সেটি থেকেও তার উপস্থিতি লুকানো সম্ভব। সার্চ অপশনে গিয়ে কারা সার্চ করতে পারবেন, এটি বাছাই করা যাবে।
 
অনেক সময় দেখা যায়, গুগলে কারো নাম দিয়ে সার্চ করা হলে, সেখানে সেই ব্যক্তির ফেসবুকের ঠিকানা চলে আসে। এভাবে যেকোনো অনাকাঙ্ক্ষিত ব্যক্তি নির্দিষ্ট কারো সব তথ্য পেতে পারে বা তাকে খুঁজে বের করতে পারে। এটি করার জন্য ‘সার্চ প্রাইভেসি সেটিং’ পেজে গিয়ে ‘পাবলিক সার্চ রেজাল্ট’ থেকে টিক চিহ্ন তুলে দিতে হবে।

ব্যবহারকারীর অজান্তে দেখা যায়, তার কোনো ব্যক্তিগত ছবি বা অন্য কারো ছবি যোগ হয়ে যায় (ট্যাগ করা) এবং ব্যবহারকারীর বুন্ধরা সেটি দেখতে পান। প্রাইভেসি সেটিংসে গিয়ে ‘ফটোস ট্যাগড অব ইউ’-এ গিয়ে ‘ওনলি মি’ অপশন বাছাই করে দিলে কেউ আর কোনো ছবি যোগ করতে পারবে না।

অনেক সময় বিকৃত রুচির কিছু ফেসবুক ব্যবহারকারী ছবি ও ভিডিও দিয়ে থাকে যেগুলো বিব্রতকর পরিস্থিতি তৈরি করে। এক্ষেত্রে সেই পোস্টটি হাইড করে রাখতে পারেন।

অপরিচিত কাউকে ফেসবুকে বন্ধু করা ঠিক নয়, তারপরেও কারো অনুরোধ রক্ষায় যদি বন্ধু করে নেওয়া হয়, আর সে যদি বন্ধুত্বের বদলে সমস্যা তৈরি করতে থাকে। তবে ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ করে দিন। 

অনেক সময় ফেসবুক হয়ে উঠতে পারে প্রতারণার ফাঁদ, এটি মাথায় রাখতে হবে। অপরিচিত কারো দেওয়া লিংকে ক্লিক করবেন না। 

কোনো জরিপে বা খেলার জন্য তথ্য চাইলে কখনোই পাসওয়ার্ড দেবেন না। এতে আপনার তথ্য চুরি হয়ে যেতে পারে। 

একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ডের ক্ষেত্রে অবশ্যই বিশেষ চিহ্ন যেমন !@#$%^&* যুক্ত করতে হবে। নিজের বা প্রতিষ্ঠানের নাম দিয়ে পাসওয়ার্ড ব্যবহার করা ঠিক না। 

কিছু দিন পরপর নতুন পাসওয়ার্ড সেট করে নিন। টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। এটি সক্রিয় করলে কেউ আপনার আইডিতে প্রবেশের চেষ্টা করলে আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে। 

ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করে সবার সঙ্গে বন্ধুত্ব রক্ষা করুন। 


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল