মাওলানা কুতুবউদ্দিন সমাহিত হলেন শাহ আব্দুল জাব্বারের পাশে

মাওলানা কুতুবউদ্দিন সমাহিত হলেন শাহ আব্দুল জাব্বারের পাশে

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-০৫-২১: ০৭:১০ পিএম

দেশের বিভিন্নস্থানে থাকা ভক্ত ও মুরিদরা জানাযায় ভীড় করতে পারেন এমন আশংকায় নির্ধারিত সময়ের আগেই জানাযা ও দাফন সম্পন্ন করা হয়েছে 
চট্টগ্রামের বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিনের। উপমহাদেশেরে প্রখ্যাত আলেমে দ্বীন, বাহারুল উলুমখ্যাত মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিনের জানাযা সম্পন্ন হয়, বৃহস্পতিবার (২১ মে) ভোরে নগরীর ডবলমুরিং থানার ধনিয়ালাপাড়া বায়তুশ শরফ প্রাঙ্গণে।  

জানাযায় ইমামতি করেন মাওলানা কুতুব উদ্দিন এর ছেলে মাওলানা বেলাল উদ্দিন। জানাযার পর বায়তুশ শরফ মসজিদের পাশে মরহুম পীর শাহ সূফী আব্দুল জাব্বার এর কবরের পূর্ব পাশে তাঁকে দাফন করা হয়। জানাযায় মাওলানা কুতুবউদ্দিনের স্বজন ছাড়াও বায়তুশ শরফ মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও কিছু ভক্ত-মুরিদান অংশ নেন।

মৃত্যুর পর সিদ্ধান্ত অনুযায়ী মরহুমের নামাযে জানাযার সময় নির্ধারণ করা হয়, বৃহস্পতিবার বাদে জোহর। আবার সময় এগিয়ে তা করা হয় সকাল ১০টায়। কিন্তু তাও বদল করা হয়। জানা গেছে জনসমাগম এড়াতে এবং ব্রাক্ষণবাড়িয়ার পরিস্থিতি যাতে সৃস্টি না হয় সেজন্য পুলিশ প্রশাসনের পরামর্শে করোনা পরিস্থিতির কারণে ভোরেই দাফনের সিদ্ধান্ত হয়। সে অনুযয়ী ফজরের নামাজের পর ভোর সাড়ে ৫টার দিকে নামাযে জানাযা অনুষ্ঠিত হয়। এর আগে লাশ ঢাকা থেকে এ্যাম্বুলেন্সযোগে চট্টগ্রাম পৌঁছায়।

মৃত্যুর আগে চিকিৎসাধীন থাকাকালীন নমুনা পরীক্ষায় তার করোনা পজিটিভ এসেছে।

বুধবার দুপুরে ঢাকার আনোয়ারখান মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন বাহরুল উলুমখ্যাত শাহ মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরীয়া বোর্ডের চেয়ারম্যান এবং বায়তুশ শরফের পীর ছিলেন।
এর আগে অসুস্থ অবস্থায় গত ১৮ই মে রাত সাড়ে তিনটায় তাঁকে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর জ্বর, কাশি ও শ্বাসকষ্ট ছিল। মঙ্গলবার রাত ৮টায় উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকা নিয়ে যাওয়া হয়। তিনি সেখানে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। সারা দেশে তার অসংখ্য ভক্ত-অনুরাগী রয়েছে।

দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন। তাঁর ইন্তেকালের খবরে চট্টগ্রামসহ সারাদেশে ভক্তকূলের মাঝে শোকের ছায়া নেমে আসে।
 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল