১০০ বেডের করোনা হাসপাতাল করছে আল মানাহিল

১০০ বেডের করোনা হাসপাতাল করছে আল মানাহিল

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-০৫-২২: ০৮:২৬ পিএম

চট্টগ্রামে এবার করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতাল চালু করতে যাচ্ছে আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন। নগরীর হালিশহর, ফইল্যাতলীতে অবস্থিত নার্চার হাসপাতাল আল মানাহিলের তত্ত্বাবধানে পরিচালিত হবে। নাম হবে মানাহিল নার্চার হাসপাতাল। 

প্রশাসনের সহযোগিতায় আগামী ১০ দিনের মধ্যে হাসপাতালটির কার্যক্রম শুরুর সকল প্রস্তুতি সম্পন্ন হবে বলে জানিয়েছেন, আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন  সংশ্লিষ্টরা।

চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ও হাসপাতালে রোগীদের চাপ বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানের নিজস্ব হাসপাতালটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নেন ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ফরিদ উদ্দিন বিন জমিরউদ্দিন।

তিনি জানান, 'বিশ্ব মহামারী করোনাভাইরাসের শুরু থেকে চট্টগ্রামের সিটি মেয়র, সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন এই দুর্যোগে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। করোনায় মৃতদের লাশ পরিবহন, দাফন ও রোগী পরিবহনের পাশাপাশি চট্টগ্রামের করোনা আক্রান্ত রোগীদের সেবায় মানাহিল নার্চার জেনারেল হাসপাতালটি উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফাউন্ডেশন। এ ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরসমূহের সাথে যোগাযোগ করা হচ্ছে। সব কিছু ঠিক থাকলে পরিপূর্ণ আইসিইউ সেবাসহ ১০০ বেড এর করোনা হাসপাতাল খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।'

আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন গত ১৯ এপ্রিল হতে করোনাভাইরাসে মৃত্যুবরণ করা ব্যক্তিদের দাফন ও সৎকারের ব্যবস্থা করে আসছে। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ করে হস্তান্তর এবং নতুন শনাক্তদের হাসপাতালে পৌঁছে দেয়ার কাজ নিরলসভাবে করে চলেছে আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ।

তিনি আরো জানান, মানাহিল নার্চার হাসপাতালে স্বেচ্ছাসেবী হিসেব কাজ করতে ইচ্ছুক ডাক্তার-নার্স অনেকে যোগাযোগ করেছেন। শীঘ্রই হাসপাতাল চালু করার সম্ভাব্য সকল প্রস্তুতি শেষ করা হবে।

১৯৯৮ সালে জনসেবার লক্ষ্যে চট্টগ্রামের নানুপুর জামিয়া ইসলামিয়া ওবাইদিয়ার তৎকালীন প্রধান পরিচালক মাওলানা জমির উদ্দিন (রহ.) আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ নামের এই প্রতিষ্ঠানটি চালু করেন। বাবার স্মৃতিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে তাঁর মৃত্যুর পর এই প্রতিষ্ঠানের হাল ধরেন তাঁরই সাত সন্তান।
 


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল