‘সবার আগে’ রুশ করোনা ভ্যাকসিন আসছে

‘সবার আগে’ রুশ করোনা ভ্যাকসিন আসছে

 আন্তর্জাতিক ডেস্ক
  ২০২০-০৭-২৯: ১১:০২ পিএম

দুই সপ্তাহের কম সময়ের মধ্যে প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস টীকা চূড়ান্ত অনুমোদন দিতে যাচ্ছে রাশিয়া। বুধবার এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, ১০ আগস্ট বা তার আগেই এই টিকা অনুমোদন দিতে পারে মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউট। তবে এই টিকার প্রাথমিক পরীক্ষার ফল প্রকাশ না করায় এটির, কার্যকারিতা এবং নির্ভুলতা নিয়ে রয়েছে নানা প্রশ্ন, তৈরি হয়েছে উদ্বেগ।

জানা গিয়েছে, রাশিয়ার সেনা ও সরকারি গবেষকদের হাতে তৈরি এই প্রতিষেধক বর্তমানে ট্রায়ালের দ্বিতীয় ধাপে রয়েছে। করোনার ‘ভ্যাকসিন’ তৈরির পুরো প্রক্রিয়াটিই অত্যন্ত গোপনীয়ভাবে করেছে দেশটি। অনুমোদনের ঘোষণা দিলেও এখনও ‘ভ্যাকসিন’ তৈরির ব্যাপারে কোনও তথ্যই সেভাবে প্রকাশ করেনি তারা।

পশ্চিমা গনমাধ্যমগুলো প্রশ্ন তুলেছে, এখনও এই ‘ভ্যাকসিন’-এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল বাকি রয়েছে। সেই ট্রায়াল হওয়ার পর কীভাবে আগামী ২ সপ্তাহের মধ্যেই ‘ভ্যাকসিন’-টি বাজারে আনা যাবে তা নিয়ে রয়েছে রহস্য। রাশিয়ার দাবী, স্বেচ্ছাসেবীদের দুটি গ্রুপের ওপর প্রাথমিকভাবে পরীক্ষা চালিয়ে সফলতা পাওয়া গেছে। তাদের প্রত্যেকের শরীরে ইমিউনিটি সিস্টেম তৈরি হয়েছে।

সিএনএন বলেছে, প্রথম সারির স্বাস্থ্যসেবা কর্মীদের প্রদানের মধ্য দিয়েই এটি জনগণের জন্য উন্মুক্ত করা হবে। রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ গণমাধ্যমকে বলেন, “এটি আমাদের জন্য একটি স্পুটনিকের উৎক্ষেপনের মতই মুহূর্ত”।

তবে এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের কোনও বিজ্ঞানভিত্তিক ডাটা প্রকাশ না করায় বিষয়টিকে প্রশ্নবিদ্ধ করেছে সিএনএন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ রাশিয়ায় বুধবার (২৯ জুলাই) পর্যন্ত আক্রান্ত হয়েছেন আট লাখ ২৩ হাজার ৫১৫ জন। মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫০৪ জনের।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল