সৌদি'র সঙ্গে শুক্রবার ঈদ চট্টগ্রামের কয়েকটি উপজেলায়

সৌদি'র সঙ্গে শুক্রবার ঈদ চট্টগ্রামের কয়েকটি উপজেলায়

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-০৭-৩০: ০৯:১২ পিএম

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চট্টগ্রামের কয়েকটি উপজেলায় কাল (শুক্রবার) পালিত হবে পবিত্র ঈদ উল আযহা। 

 চট্টগ্রামের সাতকানিয়ার মীর্জাখীল দরবার ও চন্দনাইশ শাহছুফি জাঁহাগিরিয়া মমতাজিয়া দরবারের অনুসারীরা সৌদিআরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করে আসছে বহু বছর ধরে। ওইসব উপজেলায়র ৬০টিরও বেশি গ্রামের মানুষ ঈদ উল আযহা পালন করবেন।

এ ছাড়া হাটহাজারী, বোয়ালখালী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাঁদপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, বরিশাল, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় যেখানে মির্জাখীল ও জাহাঁগিরিয়া দরবার শরীফের অনুসারীরাও ঈদ উল আযহার নামাজ আদায় এবং পশু কোরবানি দেবেন বলে জানা গেছে।

জানা যায়, সৌদি আরবসহ মুসলিম বিশ্বের সাথে মিল রেখে চট্টগ্রামের সাতকানিয়া মীর্জাখিল দরবার শরীফের অনুসারীরা ২৫০ বছর ও চন্দনাইশ শাহছুফি জাঁহাগিরিয়া মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা ১১০ বছর যাবত ঈদ-রোজা পালন করে আসছেন। তারই ধারাবাহিকতায় এবছরও দেশের অন্যান্য অঞ্চলের একদিন আগেই ঈদুল আযহা পালনের কথা জানিয়েছেন দুই দরবারের অনুসারীরা।

মূলত মীর্জাখীল দরবারের পূর্বপুরুষ সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমান জাঁহাগিরি (রহ:) ও চন্দনাইশ দরবারের পূর্বপুরুষ সুফিসাধক মাওলানা আমজাদ আলী (রহ:) একদিন আগে ঈদ-রোজা পালনের প্রচলন করেন।

ইতোমধ্যে ঈদ উল আযহার নামাজ আদায় ও কোরবানির সব প্রস্তুতি সম্পন্ন করেছে উভয় দরবার কর্তৃপক্ষ।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল