পাহাড় ধস ও দখল ঠেকাতে চট্টগ্রাম নগরের পাহাড়ে বনায়ন করবে আ.লীগ

পাহাড় ধস ও দখল ঠেকাতে চট্টগ্রাম নগরের পাহাড়ে বনায়ন করবে আ.লীগ

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-০৯-১৫: ০৮:১৫ এএম

পাহাড় ধস, বর্ষা মৌসুমে সিলট্রেশন প্রতিরোধ,পাহাড় দখল রোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চট্টগ্রাম নগরের সকল পাহাড়ে গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। এ ব্যাপারে করণীয় নির্ধারণে পাহাড়গুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের সাথে আলোচনায় বসতে যাচ্ছে সংগঠনটি।

 

সোমবার (১৪ সেপ্টেম্বর) নগরের কয়েকটি ওয়ার্ডে আওয়ামী লীগের গাছের চারা বিতরণ কর্মসূচীতে অংশ নিয়ে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব বিষয়ে জানিয়েছেন।

 

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, “বাংলাদেশ আওয়ামী লীগ চট্টগ্রাম নগরের সকল পাহাড়ে গাছের চারা রোপনের সিদ্ধান্ত নিয়েছে। এ নগরের একদিকে সমুদ্র একদিকে পাহাড়। নগরের এই পাহাড়গুলোতে রয়েছে লক্ষ লোকের বসতি। প্রতি বর্ষা মৌসুমে পাহাড় ধসের কারণে লোক মারা যায়। অন্যদিকে ভূমি দস্যুরা বেপরোয়া ভাবে পাহাড় দখল ও পাহাড়ের মাটি কেটে সাবাড় করে ফেলছে। এমতাবস্থায় নগরের পাহাড়গুলোতে গাছের চারা রোপন করা হলে পাহাড় ধস ও দখল রোধের কার্যকর ভূমিকা রাখা যাবে।”

 

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। বক্তব্য রাখেন উপদেষ্টা শফর  আলী, শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, বেলাল আহমেদ,উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবদুল হান্নান, কেন্দ্রীয় যুবলীগ সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস, উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আসিফ খান প্রমুখ।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল