শান্তিতে নোবেল পেল বিশ্ব খাদ্য কর্মসূচি

শান্তিতে নোবেল পেল বিশ্ব খাদ্য কর্মসূচি

 আন্তর্জাতিক ডেস্ক
  ২০২০-১০-০৯: ০৭:৪১ পিএম

শান্তিতে এ বছর নোবেল পুরস্কার পেয়েছে জাতিসংঘের অঙ্গ সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। শুক্রবার (০৯ অক্টোবর) অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি জানায়, সংঘাত ও যুদ্ধকবলিত এলাকাগুলোতে ক্ষুধা নিরসনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে জাতিসংঘের অঙ্গ সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

এ ছাড়াও, জাতিসংঘের এই অঙ্গ সংস্থা খাদ্য সুরক্ষাকে শান্তির উপকরণ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে বহুপাক্ষিক সহযোগিতায় মূল ভূমিকা পালন করেছে এবং যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহারকে মোকাবিলায় জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে একত্রিত করার জন্য জোরালো অবদান রেখেছে বলে জানিয়েছে নোবেল কমিটি।

'বিশ্ব খাদ্য কর্মসূচি' জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত শাখা। ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সঙ্গে জড়িত বিশ্বের বৃহত্তম সংস্থা এটি। এর সদর দপ্তর ইতালির রোমে।

সারা বিশ্বে 'বিশ্ব খাদ্য কর্মসূচি'র ৮০টিরও বেশি শাখা আছে। এগুলোর মাধ্যমে এই সংস্থা এমন সব মানুষকে সাহায্য করে, যারা নিজেদের ও পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উৎপাদন কিংবা আহরণ করতে অক্ষম।

২০১৯ সালে সংস্থাটি ৮৮টি দেশে প্রায় ১০ কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে।

নোবেল কমিটি এক বার্তায় জানায়, করোনাভাইরাস বাস্তবতায় পৃথিবীর নানা প্রান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সংস্থাটি। বিশেষত ইয়েমেন, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, নাইজেরিয়া, দক্ষিণ সুদান ও বুরকিনা ফাসোর মতো দেশগুলোতে সহিংস সংঘাত ও মহামারির যৌথ আক্রমণে অনাহারী মানুষের পাশে বলিষ্ঠভাবে দাঁড়িয়েছে 'বিশ্ব খাদ্য কর্মসূচি'।

'যতদিন পর্যন্ত (করোনাভাইরাসের) কোনো মেডিক্যাল ভ্যাকসিন আমরা না পাচ্ছি, ততদিন পর্যন্ত খাদ্যই সেরা ভ্যাকসিন,' এক বিবৃতিতে বলেছে এ সংস্থা।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল