সুস্থ জাতি গঠনে উন্নত স্যানিটেশনের বিকল্প নেই: বিভাগীয় কমিশনার

সুস্থ জাতি গঠনে উন্নত স্যানিটেশনের বিকল্প নেই: বিভাগীয় কমিশনার

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-১০-২০: ১১:২০ পিএম

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ বলেছেন, করোনাকালে শরীরকে সম্পূর্ণ রোগমুক্ত রাখতে হলে বিশুদ্ধ পানি ও সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নিতে হবে। ঘরের শিশু থেকে শুরু করে পরিবারের সকলকে ঘনঘন হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে এবং এ ব্যাপারে অন্যকেও উদ্বুদ্ধ করতে হবে। সুস্থ সবল জাতি গঠনে উন্নত স্যানিটেশনের কোন বিকল্প নেই। 
মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত বিভাগীয় পর্যায়ের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
তিনি বলেন, খোলা পায়খনা সকল রোগের উৎস। যত্রতত্র পায়খানা-প্রশ্রাব করা স্বাস্থ্যের জন্য মারাত্বক ঝুঁকি। বদ্ধ পায়খানা ব্যবহার থেকে বিরত থেকে স্বাস্থ্যসম্মত স্যানিটারি পায়খানা ব্যবহার করতে হবে। এলাকার পাবলিক টয়লেটগুলো সবসময় স্বাস্থ্য উপযোগী করে রাখতে হবে। সিটি কর্পোরেশন ও ওয়াসাসহ সংশ্লিষ্ট প্রতিষ্টানগুলো সমন্বিতভাবে কাজ করলে শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে। 

প্রধান অতিথি আরো বলেন, করোনাভাইরাসের ঝুঁকি থেকে রক্ষা পেতে মুখে অবশ্যই মাস্ক পরিধানসহ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। জীবানুমুক্ত জীবন গড়তে হলে ওয়াশ রুম, ল্যাট্টিন, বেসিনসহ অন্যান্য জিনিষগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এমনকি থালা-বাসন ও শতভাগ বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। খাবারে মশা, মাছি, পোকা মাকড় ও অন্যান্য জীবানু যাতে না বসে সে দিকে খেয়াল রাখতে হবে। খাবারের আগে ও পরে দাত ব্রাশ করা, সঠিক সময়ে নখ কাটা, গোসল করা, পরিস্কার পোষাক পরিধান করা ও নিজেকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে পারলে বিভিন্ন রোগ থেকে ৮০ থেকে ৯০ শতাংশ প্রতিকার পাওয়া যায়। যে খাবার শরীরের জন্য নিরাপদ নয়, সে খাবার নিজেও খাবো না অপরকে না খেতে পরামর্শ দেব। সুস্থ জীবন গড়তে পরিস্কার-পরিচ্ছন্নতার কোন বিকল্প নেই।

আলোচনা সভার পূর্বে হাত ধোয়া প্রদর্শন করা হয়। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর যৌথভাবে সভার আয়োজন করেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনাভাইরাসমুক্ত জীবন গড়ি, সকলের হাত, সুরক্ষিত থাক।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পার্বত্য চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ জহির উদ্দিন দেওয়ানের সভাপতিত্বে ও অধিদপ্তরের সোশ্যাল ডেভেলপমেন্ট অফিসার প্রকৌশলী মোঃ গোলাম মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান, চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাব্বির ইকবাল ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.জেড.এম শরীফ হোসেন। 

স্বাগত বক্তব্যসহ মাল্টিমিডিয়ার মাধ্যমে স্যানিটেশন মাস অক্টোবর ও হাত ধোয়া বিষয়ে আলোকপাত করেন প্রতিষ্টানের নির্বাহী প্রকৗশলী সুমন রায়। 
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন মোঃ আবু হাসান, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষিকেশ শীল, ইউএনডিপি’র টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খান, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের (ডিএসকে) অ্যাডভোকেসি কর্মকর্তা আরফাতুল জান্নাত, ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ফারহানা ইদ্রিছ, উসাপ’র প্রোজেক্ট ম্যানেজার সরওয়ার হোসেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক এনজিও সংস্থা গ্রিন হিল’র প্রধান নির্বাহী মং ওয়াইসি ও ব্র্যাক’র ফিল্ড অফিসার সুব্রত দে প্রমূখ। আলোচনা সভায় বিভিন্ন এনজিও সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল