করোনাক্রান্ত হয়ে ফিলিস্তিনি নেতার মৃত্যু

করোনাক্রান্ত হয়ে ফিলিস্তিনি নেতার মৃত্যু

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-১১-১০: ০৫:৫৬ পিএম

ফিলিস্তিন স্বাধীনতা সংস্থার (পিএলও) মহাসচিব এবং প্রধান শান্তি আলোচক সায়েব এরাকাত মারা গেছেন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়, জেরুজালেমের হাদাসসাহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এরাকাত। প্রাণঘাতী ভাইরাসে সংক্রমিত হয়ে গেল ১৮ অক্টোবর সেখানে ভর্তি হন তিনি।

পরপারে পাড়ি জমানোর সময় স্ত্রী, দুই সন্তান, যমজ কন্যা ও আট নাতি-নাতনি রেখে গেছেন প্রবীণ এ রাজনীতিবিদ। অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনের প্রায় প্রতিটি শান্তি আলোচনায় জড়িত ছিলেন তিনি। 

১৯৯১ সালে ঐতিহাসিক মাদ্রিদ সম্মেলনে অংশ নেয় ফিলিস্তিন। সেখানে অঞ্চলটির জাতীয়তাবাদের প্রতীক সাদা-কালো কাফিয়ায় শরীর ঢেকে রাখেন এরাকাত।

পরবর্তী ৫ দশকে পশ্চিমা গণমাধ্যমে তার সরব উপস্থিতি দেখা গেছে। এসময়ে কয়েক দশকের সংঘাত নিরসনে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে কথা বলেন তিনি।

এরাকাতের মৃত্যুকে অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তার রাজনৈতিক উপদেষ্টা ছিলেন তিনি। অনেক বিশ্লেষক তাকে বিরোধপূর্ণ এলাকাটির মুখপাত্র হিসেবে অভিহিত করেন।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল