জাতীয় ঐক্যের সরকার গঠন করতে চায় সু চি'র দল

জাতীয় ঐক্যের সরকার গঠন করতে চায় সু চি'র দল

 আন্তর্জাতিক ডেস্ক
  ২০২০-১১-১৪: ১২:২৩ এএম

মিয়ানমারে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে জেতার পর দেশটির নেত্রী অং সান সু চির ক্ষমতাসীন দল এনএলডি শুক্রবার বলেছে, তারা জাতীয় ঐক্যের সরকার গঠন করবে। এর আগে ভোটের ফলাফলে দেখা যায়, দলটি নতুন সরকার গঠনের জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। 

গত রোববার অনুষ্ঠিত নির্বাচনে ৪৩৪টি আসনের সর্বশেষ ঘোষিত ফলাফল অনুযায়ী, সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পেয়েছে ৩৬৮টি আসন। আরও ৪২ আসনের ফলাফল ঘোষণা করা বাকি। সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২২ আসন।

এনএলডির মুখপাত্র মোনিওয়া অং শিন বলেন, ‘এই ভূমিধস বিজয় এটাই দেখায় যে সু চির নেতৃত্বের ওপর এখনো জনগণের আস্থা আছে। তবু আমরা একটি জাতীয় ঐক্যের সরকার গঠন করতে চাই।’ তাঁরা ৩৯টি জাতিগত সংখ্যালঘু দলকে আমন্ত্রণ জানিয়েছেন তাঁদের সঙ্গে কাজ করার জন্য।

এদিকে ২৪টি আসনে জয়ী হওয়া মিয়ানমারের প্রধান বিরোধী দল সেনা–সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) গত বুধবার ভোটের ফলাফলে আপত্তি জানিয়ে যত দ্রুত সম্ভব নতুন নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে।

মিয়ানমারের পার্লামেন্টের ২৫ শতাংশ আসন সামরিক বাহিনীর প্রতিনিধিদের জন্য বরাদ্দ। ধারণা করা হচ্ছে, সু চির দল ২০১৫ সালের নির্বাচনের তুলনায় এবার বেশি আসন পাবে।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল