ট্রেনে কুড়িয়ে পাওয়া লাখ টাকা ফিরিয়ে দিলেন চবি ছাত্র

ট্রেনে কুড়িয়ে পাওয়া লাখ টাকা ফিরিয়ে দিলেন চবি ছাত্র

 নিজস্ব প্রতিবেদক
  ২০২০-১১-১৭: ০২:১২ পিএম

ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেনে কুড়িয়ে পাওয়া ১ লাখ ৭ হাজার টাকা ফেরত দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদবিদ্যা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র ও শাখা ছাত্রলীগের কর্মী সাব্বির আল মাসুম।

রোববার (১৫ নভেম্বর) মহানগর প্রভাতী ট্রেনে ঢাকা ছেড়ে ব্রাহ্মণবাড়িয়া পৌঁছালে তাড়াহুড়া করে নামতে গিয়ে একটি হাতব্যাগ ফেলে যান ব্রাহ্মণবাড়িয়ার একটি মাদ্রাসার শিক্ষক হাফেজ কামাল উদ্দিন ভূইয়া। ওই হাতব্যাগে ছিল মাদ্রাসার উন্নয়নের এক লাখ ৭ হাজার টাকাসহ প্রয়োজনীয় জিনিসপত্র। পরবর্তীতে রেলওয়ের মাধ্যমে সোমবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় টাকাসহ সেই ব্যাগ মাদ্রাসা শিক্ষককে ফিরিয়ে দেওয়া হয়।

জানা যায়, রোববার মহানগর প্রভাতী ট্রেনে ঢাকা থেকে পরিবারসহ ব্রাহ্মণবাড়িয়া যাচ্ছিলেন মাদ্রাসা শিক্ষক হাফেজ কামাল উদ্দিন ভূইয়া। ট্রেন ব্রাহ্মণবাড়িয়া পৌঁছলে নামার সময় ভুলে ফেলে যান একটি হাতব্যাগ। ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়া ছেড়ে যাওয়ার পর কালো ব্যাগটি দেখতে পান ওই শিক্ষকের পাশে বসে থাকা চবি ছাত্র সাব্বির।

এ সময় তিনি রেলওয়ে পুলিশের (জিআরপি) দায়িত্বরত দুই কনস্টেবল আতিকুর ও জাকিরকে বিষয়টি জানান। পরবর্তীতে তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেন। সেই টাকা রেলওয়ে পুলিশের কাছে সাব্বির জিডির মাধ্যমে হস্তান্তর করেন। ব্যাগে থাকা কার্ড থেকে ফোন নম্বর নিয়ে কামাল উদ্দিন ভূইয়ার সঙ্গেও যোগাযোগ করে তাকে আশ্বস্ত করেন। পরবর্তীতে সোমবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম রেলওয়ে পুলিশ সেই ব্যক্তির পরিচয় যাচাই করে টাকা ফেরত দেয়।

এ বিষয়ে চবি ছাত্র সাব্বির বলেন, ‘এই টাকা আমি খরচ করে ফেলতে পারতাম। কিন্তু পরে তো আমার ওপর বড় ধরনের বিপদ আসতে পারতো। আমি টাকার মালিককে টাকা ফিরিয়ে দিতে পেরে খুবই আনন্দিত। আমাদের ছাত্রদের সবসময় সততার সাথে নিজেদের জীবন পরিচালনা করা উচিত।’

মাদ্রাসা শিক্ষক কামাল উদ্দিন ভূইয়া বলেন, ‘পৃথিবীতে এখনও যে ভালো মানুষ আছে এই ঘটনাই তার প্রমাণ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বিরের এই মহানুভবতা ও সততা দেখে আমি অভিভূত।’


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল