আবারো করোনার ঢেউ, চট্টগ্রামে ১০ দিনে গড়ে আক্রান্ত ১৪৫ জন!

আবারো করোনার ঢেউ, চট্টগ্রামে ১০ দিনে গড়ে আক্রান্ত ১৪৫ জন!

 বিশেষ সংবাদদাতা
  ২০২০-১১-২১: ০১:১৯ পিএম

শীতের সময় দেশে করোনাভাইরাসের আরেক দফা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা শুরু থেকেই করা হচ্ছিলো। সেই শঙ্কাকে বাস্তব করে
গত কিছুদিন ধরে নতুন সংক্রমণ ও মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। নভেম্বরের শুরু থেকেই দেশে শীতের আবহ তৈরী হয়েছে, বিশেষ করে গত দশদিনে চট্টগ্রামে করোনা ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।

চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১১ থেকে ২০ তারিখের মধ্যে দশদিনে চট্টগ্রামে মোট ১ হাজার ৪ শ’ ৪৯ জন নারী পুরুষ নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। অর্থাৎ এই ১০ দিনে প্রতিদিন গড়ে আক্রান্ত হয়েছেন ১৪৫ জন!

আশঙ্কার দিক হলো এর মধ্যে ১ হাজার ১শ’ ৪২ জনই চট্টগ্রাম নগরের বাসিন্দা। বাকি ৩০৭ জন জেলার ১৫ উপজেলার বাসিন্দা বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এই সময়ের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন চারজন।

এই দশদিনে গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দ্বিতীয় দফায় সর্বোচ্চ ১৯৭ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হন। সবচেয়ে কম ৬৩ জনের করোনা শনাক্ত হয় গত ১৪ নভেম্বর। এছাড়া গতকাল শুক্রবার (২০ নভেম্বর) চট্টগ্রামে ১ হাজার ৬৭টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা ভাইরাস সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪৫ জন। ১৮ নভেম্বর এ পরিমান ছিলো ১৬১ জন, ১৭ নভেম্বর ১৭৮ জন, ১৬ নভেম্বর ১৫৭ জন, ১৫ নভেম্বর ১৮১ জন, ১৩ নভেম্বর ১৮৬ জন, ১২ নভেম্বর ১০৮ জন ও ১১ নভেম্বর করোনা ভাইরাসের সংক্রমন শনাক্ত হয় ১১৩ জনের।

চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ ইতোমধ্যেই আমাদের সমাজে প্রভাব ফেলতে শুরু করেছে। শহরাঞ্চলে মানুষ খুব বেশি পরিমানে আক্রান্ত হচ্ছেন। গ্রামে পরিক্ষার প্রবনতা কম থাকায় সঠিক চিত্রটা হয়তো আমরা পাচ্ছিনা। আগেই বলা হয়েছিলো শীত মৌসুমে করোনার প্রকোপ বাড়বে, নাগরিকদের নিজেদের সুরক্ষায় এখনি সচেতন হতে হবে। তবে প্রথমবারের মত এখনো করোনায় আক্রান্ত হয়ে জটিল রোগীর সংখ্যা ততটা বেশি নয়। আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার জন্য আমাদের পর‌্যাপ্ত ব্যবস্থা রয়েছে।’

সর্বশেষ ২৪ ঘন্টার পরিস্থিতি জানিয়ে তিনি বলেন, শুক্রবার চট্টগ্রামে ১ হাজার ৬৭টি নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪৫ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৩ হাজার ৫৬৪ জন। এইদিন চট্টগ্রামে করোনায় মৃত্যু হয়েছে একজনের।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল