জাতীয় দিবসে বর্ণিল সাজে আমিরাত

জাতীয় দিবসে বর্ণিল সাজে আমিরাত

 মুহাম্মদ মোরশেদ আলম, ইউএই প্রতিনিধি
  ২০২০-১২-০১: ০৯:১৮ পিএম

সংযুক্ত আরব আমিরাতের ৪৯তম জাতীয় দিবস বুধবার ২ ডিসেম্বর। জাতীয় দিবসকে ঘিরে ইতিমধ্যে অপরূপ সাজে সজ্জিত করা হয়েছে আমিরাতের পর্যটন এলাকা গুলো। বর্ণিল আলোক সজ্জার মাধ্যমে সাজানো হয়েছে রাজধানী আবুধাবি সহ আমিরাতের বড় বড় শহর গুলোর রাস্তাঘাট ও স্থাপনা গুলো। তবে বাহারি ডিজাইনে শহরগুলোকো সাজানো হলেও বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে আমিরাতের জিরো টলারেন্স নীতি ও মানুষকে সুস্থ এবং নিরাপদ রাখতে এবারের জাতীয় দিবসে সব ধরনের গণ জমায়েত নিষিদ্ধ করেছে আমিরাত সরকার। বিশেষ এ দিনটি সবাইকে ঘরে বসে উদযাপন ও উপভোগ করার অনুরোধ করা হয়েছে আমিরাত সরকারের পক্ষ থেকে। কেউ আইন অমান্য করে গণ জমায়েত করলে গুনতে হবে জরিমানা ও জেল। এছাড়াও গাড়ির কালার ও নাম্বার পরিবর্তন এবং জোরে হরণ বাজানো নিষিদ্ধ করা হয়েছে। 

এদিকে ইতিমধ্যে ১ ডিসেম্বর থেকে ৩ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে নিয়মিত সরকারি ছুটির সাথে মিলে যাওয়ায় ১ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৫ দিনের ছুটি কাটাবে প্রবাসীসহ আমিরাতের মানুষ।  জাতীয় দিবস উপলক্ষে এই পাঁচদিন রাজধানী আবুধাবি, বাণিজ্যিক রাজধানী দুবাই ও  শারজাহ শহরে কার পার্কিং ফ্রি থাকবে। এছাড়াও শারজাহসহ কয়েকটি শহরে ৫০% ট্রাফিক জরিমানা ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে। 

আমিরাত সরকারের নিষেধাজ্ঞা থাকায় সব ধরনের গণ জমায়েত এড়িয়ে চলতে বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র পক্ষ থেকে বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের প্রতি বিশেষ অনুরোধ করা হয়েছে। এছাড়াও প্রবাসীদেরকে মাস্ক পরিধান সহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান প্রেসক্লাব নেতৃবৃন্দরা।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২ ডিসেম্বর স্বাধীনতা লাভ করে সংযুক্ত আরব আমিরাত।
 


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল