তুরস্কের একাধিক প্রতিষ্ঠান বিনিয়োগ করবে চট্টগ্রামে

তুরস্কের একাধিক প্রতিষ্ঠান বিনিয়োগ করবে চট্টগ্রামে

 চট্টগ্রাম২৪ ডেস্ক
  ২০২১-০১-১৩: ০৬:৩০ পিএম

বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন খাতে বিনিয়োগ করবে তুরস্কের একাধিক প্রতিষ্ঠান। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার আওতায় ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান গত ৯ থেকে ১২ জানুয়ারি চট্টগ্রাম সফর করেন। তার সফর থেকে বিনিয়োগ করার এমন তথ্য জানা গেছে।

ঢাকার তুরস্ক মিশন জানিয়েছে, চট্টগ্রাম সফরে রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিদল, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া রাষ্ট্রদূত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০ সালে এ কে খান গ্রুপ কর্তৃক নির্মিত শামসেন নাহার খান হল, কোটস (বিডি) কারখানা, মুঘল সাম্রাজ্য সময়কালীন নির্মিত ঐতিহ্যবাহী শাহী জামে মসজিদ, নাজমিয়ে দেমিরেল স্বাস্থ্য ক্লিনিক, এ কে খান-ইউসিইপি টেকনিক্যাল স্কুল এবং এ কে খান ও সিআরপি চট্টগ্রাম কেন্দ্র পরিদর্শন করেন। এছাড়া ঢাকায় ফেরার পথে রাষ্ট্রদূত তুরান ১৯৯৯ সালে তুরস্কের নেতা মুস্তাফা কামাল আতাতুর্ক-এর নামানুসারে ফেনী জেলায় স্থাপিত আতাতুর্ক মডেল উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন।

রাষ্ট্রদূত তুরানের নেতৃত্বে তুর্কি প্রতিনিধি দল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এমন সময়ে রাষ্ট্রদূত জানান যে চট্টগ্রাম বন্দরে তুর্কি সংস্থাগুলির বিনিয়োগে অনেক সুযোগ আছে। আশা করা যায়, নামকরা তুর্কি এলপিজি কোম্পানি আয়গাজ এখানে বিনিয়োগ করবে।

রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিদল এবং পরিচালনা পর্ষদের সঙ্গে সাক্ষাতে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক এবং বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত জানান, তুরস্ক, চট্টগ্রাম বাণিজ্য মেলার পরবর্তী আয়োজনে অংশীদার দেশ হওয়ার সুযোগ পেতে চায়।

রাষ্ট্রদূত তুরান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সঙ্গে নগর পরিকল্পনা ও অবকাঠামো নির্মাণে তুরস্ক ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা উন্নয়নের উপায় অনুসন্ধান সংক্রান্ত একটি ফলপ্রসূ বৈঠক করেন।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল