সাত দিনের লকডাউন শুরু

সাত দিনের লকডাউন শুরু

 নিজস্ব প্রতিবেদক
  ২০২১-০৪-০৫: ১১:১৫ এএম

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে আগামী সাত দিনের লকডাউন শুরু হয়েছে। এ দফায় আগামী ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত থাকবে এই লকডাউন।

লকডাউন ঘোষণা ও এই সময়ে পালনের জন্য ১১টি বিধি-নিষেধের কথা জানিয়ে রোববার (৪ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে জনগনকে স্বাস্থ্য বিধি মানতে বাধ্য করতে কঠোর হয়েছে চট্টগ্রামের প্রশাসন। পরিস্থিতি মোকাবেলায় সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে বৈঠক করেন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। পরে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে নগরীতে নামনানো হয় ২৩টি মোবাইল টিম। মহানগরীর বাইরে বিভিন্ন উপজেলায় আরো ৩০টি টিম নামানো কথা জানান চট্টগ্রামের জেলা প্রশাসক।

এদিকে সোমবার থেকে লকডাউন ঘোষণা করার পর ঘরমুখি যাত্রীদের চাপ ছিলো বিভিন্ন বাস কাউন্টার, টার্মিনালে। দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেও মিলছে না গন্তব্যের টিকেট। এরপর সরকার নির্ধারিত ভাড়ার কয়েক গুন গুনতে হচ্ছে বলে অভিযোগ করেন যাত্রীরা।

এদিকে করোনা নিয়ন্ত্রণে সরকারের নেয়া উদ্যোগকে সাধারণ মানুষ সাধুবাদ জানালোর মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নিম্ম আয়ের মানুষজন। চট্টগ্রামে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ৪২ হাজার। গেল ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চার জনের। সংক্রামনের হার ২০ শতাংশের বেশী।

মানতে হবে যেসব বিধি-নিষেধ

১. সকল প্রকার গণপরিবহন (সড়ক, নৌ, রেল ও অভ্যন্তরীণ ফ্লাইট) বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা, জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না। এছাড়া, বিদেশগামী/বিদেশ ফেরত ব্যক্তিদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

২. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

৩. সব সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত অফিস ও আদালত এবং বেসরকারি অফিস কেবল জরুরি কাজ সম্পাদনের জন্য সীমিত পরিসরে প্রয়োজনীয় জনবলকে নিজ নিজ প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় অফিসে আনা-নেওয়া করতে পারবে। শিল্প-কারখানা ও নির্মাণ কার্যাদি চালু থাকবে। শিল্প-কারখানার শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠানের পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেয়া করতে হবে। বিজিএমইএ ও বিকেএমইএকে শিল্প-কারখানা এলাকায় কাছাকাছি সুবিধাজনক স্থানে তাদের শ্রমিকদের জন্য ফিল্ড হাসপাতাল/চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৪. সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া (ঔষধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সংকার ইত্যাদি) কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

৫. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। কোনো অবস্থাতেই হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না।

৬. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে। তবে দোকান, পাইকারি ও খুচরা পণ্য অনলাইনের মাধ্যমে কেনাবেচা করতে পারবে। সেক্ষেত্রে অবশ্যই সর্বাবস্থায় কর্মচারীদের মধ্যে আবশ্যিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কোনো ক্রেতা সশরীরে যেতে পারবে না।

৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে কেনা-বেচা করা যাবে। বাজার কর্তৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

৮. ব্যাংকিং ব্যবস্থা সীমিত পরিসরে চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

৯. সশস্ত্র বাহিনী বিভাগ ঢাকায় সুবিধাজনক স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

১০. সারাদেশে জেলা ও মাঠ প্রশাসন এসব নির্দেশনা বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ নেবে এবং আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত টহল জোরদার করবে।

১১. এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


নিউজটি শেয়ার করুন

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


  চট্টগ্রামে করোনায় আরও ৮জন মারা গেলেন

  হঠাৎ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের বৈঠক

  মহিলা দল নেত্রী মণিসহ পাঁচ জন জামিনে মুক্ত

  জমি নিয়ে বিরোধ, প্রতিপক্ষের হামলায় বোয়ালখালীতে নিহত ১

  দোকান-শপিংমল খুলে দেয়ার দাবি ব্যবসায়ীদের

  করোনায় দেশে ১১২ জনের মৃত্যু

  করোনা: চট্টগ্রামের জয়নগর রেডজোন

  লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ছে

  করোনায় চট্টগ্রামে আরও ৫ মৃত্যু

  ওমানে সড়ক দুর্ঘটনায় রাঙ্গুনীয়ার তিন প্রবাসী নিহত

  করোনায় রেকর্ড ১০২ জনের মৃত্যু

  বাঁশখালীর ঘটনায় নিহতদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

  করোনায় আরও ৭ মৃত্যু চট্টগ্রামে

  মামুনুল হক গ্রেফতার

  বাঁশখালীর ঘটনায় দুই মামলা, আসামী কয়েক হাজার

  জেলা প্রশাসনের অভিযানে ৪১ মামলা ও অর্থদণ্ড

  বাঁশখালীর ঘটনায় তদন্ত কমিটি, নিহত প্রতি পরিবার পাবে ৩ লাখ টাকা

  'জাতির পিতার স্বপ্ন সোনার বাংলা গড়তে কার্যকর ভূমিকা পালন করতে হবে'

  করোনার থাবায় চট্টগ্রামে গেল আরও ৭ প্রাণ

  আবারও রক্তাক্ত বাঁশখালীর গন্ডামারা, পুলিশের গুলিতে নিহত ৫