গিনেজ রেকর্ডধারী সুদর্শন আসছেন চট্টগ্রামে

গিনেজ রেকর্ডধারী সুদর্শন আসছেন চট্টগ্রামে

 নিজস্ব প্রতিবেদক
  ২০১৯-০৮-২৭: ১০:১০ পিএম

চার বারের গিনেজ ওয়ার্ল্ড বুক রেকর্ডধারী যুক্তরাজ্য প্রবাসী তবলা বিশারদ ও চট্টগ্রামের কৃতি সন্তান ব্যারিস্টার পন্ডিত সুদর্শন দাশ চট্টগ্রাম আসছেন। বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যা ৬ টায় থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে রয়েছে তার একক পরিবেশনা। এ অনুষ্ঠানের আয়োজন করছে শিশুমেলা। 

ডা. একিউএম সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। 

পন্ডিত সুদর্শন দাশ ২০১৬ সালে একটানা ৫৫৭ ঘণ্টা ১১ মিনিট তবলা, ২০১৭ সালে একটানা ২৭ ঘণ্টা ঢোল, ২০১৮ সালে একটানা ১৪ ঘন্টা ড্রাম রোল ও ২০১৯ সালে একটানা ১৪০ ঘণ্টা ৫ মিনিট ড্রাম সেট বাজিয়ে চার বার গিনেজ ওয়ার্ল্ড বুক রেকর্ডের অধিকারী হন। কৃতি এ শিল্পী এবারের ওয়ার্ল্ড মিউজিক ট্যুরে সিঙ্গাপুর ও ভারতে পরিবেশনা শেষে নিজ মাতৃভূমি বাংলাদেশের চট্টগ্রামের আয়োজনে অংশ নিচ্ছেন।

মাত্র চার বছর বয়সেই তবলার প্রেমে পড়েন সুর্দশন দাস। ১২ বছর বয়সে সার্ক সামিটে অর্জন করেন প্রথম স্বর্ণপদক। এরপর থেকে তবলাই তার ধ্যান জ্ঞান আর সাধনা। ভারতের শান্তিনিকেতনে তবলায় প্রশিক্ষণ শেষে পান ‘তবলা বিশারদ’ আর ‘পন্ডিত’ উপাধি। ২০১৬ সালের ডিসেম্বরে টানা ৫৫৭ ঘন্টা অর্থাৎ প্রায় ২৪ দিন তবলা বাজিয়ে অতীতের সব রেকর্ড ভাঙ্গেন তিনি।

পরের বছর তার দ্বিতীয় রেকর্ড স্থান পায় গিনেজ বুক অব ওয়ার্ল্ডে। ২০১৭ সালের জুনে একটানা ২৭ ঘন্টা ঢোল বাজান তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ব্রিটেনের রাণী এলিজাবেথ, প্রধানমন্ত্রী তেরেসা মে সহ বিশ্ববরেণ্য অনেক ব্যক্তিত্ব সুদর্শনের গুণে মুগ্ধ। বর্তমানে যুক্তরাজ্যে ‘তবলা এন্ড ঢোল একাডেমি’ নামে একটি মিউজিক স্কুল পরিচালনা করছেন তিনি।  চট্টগ্রামের সাতকানিয়ায় তার পৈতৃক বাড়ি।


সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল